আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৫/০১/২০২৪ ৯:৫৪ এএম
সমর্থন হারাচ্ছেন জান্তা সরকারপ্রধান, বিকল্প নেতৃত্বের ভাবনা মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের নেতৃত্ব দিয়ে আসছেন জেনারেল মিন অং হ্লাইং। ছবি: বিবিসি

বিদ্রোহীদের ক্রমাগত হামলার মুখে দেশের প্রায় অর্ধেক হাতছাড়া হয়ে গেছে মিয়ানমারের জান্তা সরকারের। ফলে দিশেহারা দেশটির সরকার। একই সঙ্গে নেতৃত্ব নিয়ে হতাশ সমর্থকরাও।

এমন পরিস্থিতিতে ক্রমেই সমর্থন হারাচ্ছেন সামরিক অভ্যুত্থানের নেতৃত্ব দিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করা জেনারেল মিন অং হ্লাইং। এখন হ্লাইংয়ের বদলে বিকল্প নেতৃত্বের কথাও ভাবতে হচ্ছে তার কট্টর সমর্থকদের। খবর বিবিসির।

বিষয়টি আরও পরিষ্কার হয় গত মঙ্গলবার। ওই দিন মিয়ানমারের পার্বত্য শহর পাইন ও লুইনের মূল চত্বরে ভিড় করেন কয়েকশ মানুষ। সেখানে সন্ন্যাসী পাউক কো তাওয়ের কথা শুনছিলেন তারা। ওই সন্ন্যাসী বলছিলেন, সামরিক শাসক হ্লাইংয়ের উচিত পদত্যাগ করে তার ডেপুটি জেনারেল সো উইনকে দায়িত্ব ছেড়ে দেওয়া।

২০২১ সালে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করেছিলেন হ্লাইং। এর পর থেকেই জান্তাবিরোধী লড়াই চলছে দেশটির বিদ্রোহীদের সঙ্গে। কিন্তু এই জান্তাপ্রধানকে সমর্থন দিয়ে আসছে বৌদ্ধ ধর্মযাজকদের উগ্র জাতীয়তাবাদী একটি পক্ষ। আর তাদেরই সমর্থক পাইন ও লুইনের চত্বরে বক্তব্য দেন সন্ন্যাসী পাউক তাও।

পাউক তাওয়ের সুরে কথা বলছেন জান্তা সরকারের অন্য সমর্থকরাও, যারা বিরোধীদের দমনে সামরিক বাহিনীর ক্রমাগত ব্যর্থতায় হতাশ।

মিয়ানমারে সামরিক বাহিনী ও সন্ন্যাসীদের মধ্যে সম্পর্ক বেশ পুরোনো। রাজনৈতিক এবং প্রায়ই সরকারবিরোধী আন্দোলনেও সক্রিয় দেখা যায় সন্ন্যাসীদের। আবার কেউ কেউ সামরিক জেনারেলদের সঙ্গেও কাজ করেছেন।

এদিকে যুদ্ধবিধ্বস্ত পশ্চিম মিয়ানমার থেকে অন্তত ১১০ জন রোহিঙ্গাকে গ্রেপ্তার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। তারা দেশ ছেড়ে মালয়েশিয়ায় পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন। গত মঙ্গলবার পূর্ব সোম রাজ্যের থানবিউজায়াত শহরে দুটি ট্রাক থেকে ৫৯ জন পুরুষ এবং ৫৮ জন নারীকে গ্রেপ্তার করা হয়েছে।

পাঠকের মতামত